NewsNow24.Com
Leading Multimedia News Portal in Bangladesh

শুভ জন্মদিন দাদা

Get real time updates directly on you device, subscribe now.

অজয় দাশগুপ্ত: ভারতে রাজনীতি অন্তহীন। ফেয়ার না আনফেয়ার সে তর্কে না গিয়েও বলা যায় বাঙালিরা সেখানে কোনঠাসা। বাহ্যিক খুশী কিন্তু তারা হিন্দি বলয়ের অধীনে। চলচ্চিত্রে সত্যজিৎ রায় বা ঋতুপর্ণ ঘোষের মতো হাতে গোণা পরিচালক বাদ দিলে কেউ নাই। এটা সত্য বাংলা বাঙালির সাংস্কৃতিক কর্মকাণ্ডে কলকাতা এগিয়ে কিন্তু তারা আঞ্চলিক।

ক্রিকেট ভারতে শুধু মাত্র খেলা নয়। সে দেশের তারকা ক্রিকেটারেরা একেকজন দেবতা। লোকে তাদের পূজাও করে। শচীন একাই একজন ঈশ্বর তুল্য। তারকাদের বেলায় ওদের পাগলামি মজার। সকাল বেলা লোকজন গিয়ে দাঁড়িয়ে থাকে অমিতাভ বচ্চনের বাড়ির নীচে।ভোরে অমিতাভ এসে হাত নাড়লেই না কি পুণ্য লাভ। থাইল্যান্ড বা রাজা রাণীর দেশে যেমন রাজদর্শনের পুণ্য কামায় লোকজন এটাও তাই। দাদা সারা ভারতে প্রিয় হলেও এমনটা হয় নি তার বেলায়। বাংলা বাঙালি বলে?

কত বছর হলো পশ্চিম বাংলার কোন তারকা ভারতে বিখ্যাত হতে পারেন নি? ক্রিকেট সেখানে রাজনীতি এমনকি শক্তিরও পাওয়ার হাউস। দুনিয়ার সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড ভারতের। বাঙালি বিহীন ক্রিকেটে বোর্ড প্রধান একজন বাঙালি, যিনি এখনো বয়সে বলতে গেলে তরুণ। আমাদের মতো অপেশাদার বা অ ক্রিকেটার কেউ নাই অমন পদে।

একসময়ের এই অধিনায়কের বেলায় বলা হয় তার সময় কালেই ভারত দেশের বাইরে জিততে শিখেছিল। হয়তো শচীন, দ্রাবিড়, গাভাস্কার, আজহার উদ্দীন বা কপিল দেবের মতো পপুলার না তবু এই বাঙালিই ভারতের উজ্জ্বলতম তারকা। সিডনিতে ভারতের অসংখ্য সহকর্মী ও বন্ধু আছে আমার তারা যে রাজ্য যে ভাষারই হোক না কেন তাদের ফেভারিট দাদা একজনই।

ওপার বাংলার নাটক সিরিয়ালে জিটিভি দেখা মানে সময় নষ্ট। কিন্তু একটি শো কখনো মিস করি না। অসাধারণ উপস্থাপনের দাদাগিরি কতবার যে কাঁদিয়েছে বলা মুশকিল।

জনশ্রুতি বিজেপি না কি মমতা ঠেকাতে তাকেই মুখ্যমন্ত্রী করতে চেয়েছিল। এখনো রাজনীতির ফাঁদে পা নিয়ে দিয়ে নিজেকে জনপ্রিয়তার তুঙ্গে রেখেছেন। যা আমাদের দেশের ক্রিকেটার রা পারেন নি।

দু একবার ধারাভাষ্যে বাংলাদেশের হয়ে বলিষ্ঠ ভাবে কথা বলতে দেখেছি। চমৎকার উচ্চারণ ও বিশুদ্ধ ইংরেজিতে বাংলাদেশের পক্ষ নেয়া ক্রিকেট ও ক্রিকেটারদের পরম মিত্র সৌরভ গাঙ্গুলির জন্মদিন আজ।

শুভ জন্মদিন, অনুজ হয়েও বাঙালির একমাত্র দাদা।

লেখক: সিডনি প্রবাসী।

Get real time updates directly on you device, subscribe now.

আপনার মতামত জানান

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More