NewsNow24.Com
Leading Multimedia News Portal in Bangladesh

চট্টগ্রামে জেলেদের জালে ইলিশ উৎসব: দাম চড়া, হতাশ ক্রেতারা

Get real time updates directly on you device, subscribe now.

চট্টগ্রাম ব্যুরো: দুইমাসের নিষেধাজ্ঞা শেষে সাগরে জাল ফেলে ঝাঁকে ঝাঁকে ইলিশ নিয়ে ঘাটে ফিরছেন চট্টগ্রামের জেলেরা। জেলেপাড়া আর ঘাটগুলোই তাই এখন বেচাকেনার হৈচৈ। ইলিশের পাশাপাশি অন্য মাছও আসছে পরিমাণে বেশি। জেলেদের মুখে তাই ফুটেছে আনন্দের হাসি। যদিও দীর্ঘদিন পর ইলিশ খাওয়ার আনন্দে মাতোয়ারা হতে পারছে না চট্টগ্রামবাসী। বাজার ঘুরে দেখা গেছে ইলিশের বেশ চড়া মূল্য।

চট্টগ্রামের সবচেয়ে বড় মাছ ঘাট হিসাবে খ্যাত ফিশারিঘাটে ভোরের আলো ফোটার আগেই শুরু হয় ইলিশ উৎসব। এছাড়া নগরের রাসমনি ঘাট, আনন্দবাজার ঘাট, উত্তর কাট্টলি, দক্ষিণ কাট্টলি, আকমল আলী ঘাটে ইলিশ বিক্রির ধুম পড়েছে। জেলার বাঁশখালী, মিরসরাই, আনোয়ারা, সন্দ্বীপ ও সীতাকুণ্ডের উপকূল এলাকায় প্রচুর পরিমাণে ইলিশ ধরা পড়ছে। পর্যাপ্ত ইলিশের সরবরাহ থাকার পরও দাম বেশি থাকায় হতাশ ক্রেতারা।

সরেজমিনে নগরের চকবাজার, আন্দরকিল্লা, কাজির দেউরি বাজারে গিয়ে দেখা যায় হতাশ ক্রেতাদের আফসোস। বাজারে আধা কেজি থেকে এক কেজি ওজনের ইলিশ ১ হাজার থেকে ১১০০ টাকা এবং এক কেজির চেয়ে কিছুটা কম ওজনের প্রতি কেজি ইলিশ ৪০০-৭০০ টাকায় বিক্রি হচ্ছে।

ক্রেতারা বলছেন, পত্রপত্রিকায় খবরে দেখলাম অনেক ইলিশ ধরা পড়েছে। বাজারে এসেও প্রচুর ইলিশ দেখতে পারছি। তাও এত দাম কেন বুঝতে পারছি না। এই জোয়ারের ইলিশ স্বাদের হবে তাই দাম একটু বেশি হবে সেটাই স্বাভাবিক। তবে এত বেশি হলে তো না খেয়েই থাকা লাগবে।

আড়তদাররা জানান, সোমবার ফিশারিঘাটে ছোট-বড় মিলিয়ে প্রতিমণ মাছ ২৫-২৭ হাজার টাকায় বিক্রি হয়েছে। তবে বড় সাইজের ইলিশ মণ প্রতি ২৯ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। ৩০০-৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে প্রতি কেজি ইলিশ ৫ থেকে ৬শ’ টাকায়। এক কেজি ওজনের ইলিশ খুচরায় বিক্রি হচ্ছে ৮ থেকে ৯শ’ টাকায়। প্রায় প্রতিটি ট্রলারেই প্রতি ট্রিপে ৩ থেকে ৬ লাখ টাকার ইলিশ বিক্রি হচ্ছে।

নিউজনাউ/পিপিএন/২০২২

Get real time updates directly on you device, subscribe now.

আপনার মতামত জানান

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More